বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ মুরাদনগরে একই সঙ্গে পানিতে ডুবে প্রাণ গেলো রোজা মনি ও ইয়াছিনের দেবিদ্বারে হামলার শিকার আ’লীগের নেতাকর্মীরা, অভিযোগ সাবেক এমপির নির্বাচনে অংশগ্রহনের জন্য কারো আত্মীয়স্বজনের বিষয়ে আইনে বলা নেই : ইসি মুরাদনগরে ৫০ হাজার টাকা জরিমানা গুনলো দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ অবশেষে কুবি উপাচার্যসহ ২০জনের নামে থানায় অভিযোগ মুরাদনগরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলা কেটে হত্যা, অভিযোগের আঙ্গুল স্বামীর দিকে অসহনীয় গরমে মুরাদ নগরের একই বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে আর্সি নদীতে বাঁধ দিয়ে ফসলি জমির মাটি নিচ্ছে ইটভাটায়  ‘পানি ঘন্টাধ্বনি’র সঙ্গে পরিচিত হলো কুমিল্লার শিক্ষার্থীরা মুরাদনগরে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজি অটোরিকশার নারী যাত্রী নিহত দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচন : ‘আমরা আপনাদের বলবো কে মাঠে থাকবেন, কে থাকবেন না’ কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল কুবি শিক্ষক সমিতি চান্দিনায় সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন এমপি প্রাণ গোপাল দত্ত বরুড়ায় মেয়ে অপহরণের মামলা করে ঘর ছাড়া বাবা-মা

সংস্কারের অভাবে জৌলুস হারাচ্ছে মোগল আমলে নির্মিত সিঙ্গাচোঁ জামে মসজিদ

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ২৩ মে, ২০২৩
  • ২০৪ দেখা হয়েছে

প্রাচীন ও মোগল আমলের অসংখ্য মসজিদ কুমিল্লার ইতিহাস ঐতিহ্যকে মহিমান্বিত করেছে। বর্তমান কুমিল্লা অর্থাৎ পূর্বতন ত্রিপুরা জেলায় ত্রয়োদশ শতাব্দীর দিকে মুসলমানদের আগমন ঘটে। চতুর্দশ শতাব্দীতে এ জেলায় তুর্কী মুসলমানদের অধিকার প্রতিষ্ঠিত হয়।মুসলিম অধিকার প্রতিষ্ঠার পরই এ জেলায় ব্যাপকভাবে ইসলাম প্রচারের কাজ শুরু হয়। সুলতানি আমল, পাঠান ও বারভূঁইয়াদের আমল এবং মোগল ছিল এ জেলার মুসলমান শাসনামল। মুসলমান শাসনামলের মধ্যে কুমিল্লায় মোগল আমলে নির্মিত ধর্মীয় প্রতিষ্ঠান ও কীতির্র সংখ্যা সবচেয়ে বেশী।

 

কুমিল্লার বরুড়া উপজেলার আগানগর ইউনিয়নের সিঙ্গাচোঁ গ্রামে মোগল আমলের শেষে দিকে সিঙ্গাচোঁ ভূঁইয়া বাড়ি জামে মসজিদটি নির্মাণ করা হয়। তৎকালীন ৪২ মৌজার জমিদার আসকর আলী ভূইয়া মসজিদটি নির্মাণ করেন।

 

মোগল স্থাপত্য শিল্পের অপূর্ব নিদর্শন আর মনোরম কারুকাজের ঐতিহ্য বহন করছে সিঙ্গাচোঁ ভূঁইয়া বাড়ি জামে মসজিদ। এ মসজিদের প্রতিষ্ঠার তারিখ নিয়ে ভিন্নমত থাকলেও এটি যে পাক ভারত উপমহাদেশের প্রাচীন মসজিদগুলোর মধ্যে অন্যতম সেই বিষয়ে কারো সন্দেহ নেই। তবে এটি প্রায় তিনশ বছর বছর আগে নির্মিত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

 

কুমিল্লায় মোগল আমলের স্থাপত্যশিল্পের অন্যতম নিদর্শন আয়তাকার ভূমি নকশায় নির্মিত তিন গম্বুজ বিশিষ্ট সিঙ্গাচোঁ ভূঁইয়া বাড়ি জামে মসজিদটি প্রত্মতত্ত্ব অধিদপ্তরের নিয়ন্ত্রণে থাকলেও বর্তমানে এটির সংস্কার জরুরী হয়ে পড়েছে। পুরাকৃতি হিসেবে মন্ত্রাণালয়ের অধীনে থাকায় স্থানীয়রা মসজিদটির সংস্কারের স্থানীয়ভাবে এগিয়ে আসতে পারছেন না। মসজিদের কারুকাজের অনেকাংশই নষ্ট হয়ে পড়েছে। দেওয়ালের পলেস্তার খসে পড়ছে। বৃষ্টি হলে ছাদ চুকিয়ে ভেতরে পানি পড়ে। ফলে ধীরে ধীরে সংস্কারের অভাবে জৌলুস হারাচ্ছে মোগল আমলে নির্মিত এই মসজিদটি।

 

স্থানীয় লোকজনের দাবী মসজিদের প্রাচীন স্থাপত্যশৈলীর ডিজাইন ঠিক রেখে সংস্কার করলে এটির ইতিহাস ঐতিহ্য টিকে থাকবে এবং নতুন প্রজন্মের কাছে জমিদার আসকর আলী ভূইয়ার প্রতিষ্ঠিত নিদর্শনটি যুগ যুগ বেঁচে থাকবে।

 

এবিষয়ে প্রত্মতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় কার্যালয়ের আঞ্চলিক পরিচালক একেএম সাইফুর রহমান জানান, মসজিদটির নির্মাণশৈলীর দিক থেকে এটি ১৭শ বা ১৮শ দশকে নির্মিত হয়েছে বলে আমরা ধারণা করছি। মসজিদটি প্রত্মতত্ত্ব অধিদপ্তর সংরক্ষণ করছে। আমরা এটির পরিস্কার-পরিচ্ছন্ন রাখাসহ দেখভালের কাজটি করছি। আর মসজিদের সংস্কার প্রয়োজন হয়ে পড়েছে। সেই দৃষ্টিকোণ থেকে আগামী কর্মপরিকল্পনায় সংস্কারের যে প্রস্তাবনার তালিকা করা হয়েছে সেই তালিকায় সিঙ্গাচোঁ জামে মসজিদের নামটি রাখা হয়েছে। বর্তমানে মুসল্লীরা যাতে ভালোভাবে নামাজ পড়তে পারে সেই দিকে আমাদের খেয়াল রয়েছে। আর মসজিদটি যখন সংস্কার করা হবে তখন যাতে পুরানো নির্মাণশৈলীর সৈৗন্দর্য বহাল থাকে এবিষয়টিও আমরা চিন্তাভাবনায় রেখেছি।

Last Updated on May 23, 2023 7:22 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!